কলকাতা চিকেন বিরিয়ানি রেসিপি - Kolkata chicken biryani recipe in bengali

By  Moumita Paul

কলকাতা চিকেন বিরিয়ানি - Kolkata chicken biryani recipe in bengali

কলকাতা'র আরসালান রেস্টুরেন্ট স্টাইল দুর্দান্ত স্বাদের এই চিকেন বিরিয়ানি, যদিও এটির উপকরণ সামগ্রী একটু বেশি এবং বানানো একটু সময়সাপেক্ষ, কিন্তু এই রেসিপিটি ফলো করে বাড়িতে খুব সহজেই বিরিয়ানি  বানিয়ে খেতে পারেন. 

বিরিয়ানি'র ভাত বানাতে লাগবে  ১ কেজি বাসমতি চাল/দেরাদুন রাইস ৫ টা তেজপাতা  ৩-৪ টি দারচিনির টুকরো  ৮-১০ টা লবঙ্গ ১০ টা ছোট এলাচ ১+১/২ চাচামচ নুন ২ চাচামচ সাদা তেল পরিমানমতো জল

উপকরণ 

উপকরণ 

বিরিয়ানি'র চিকেন বানাতে লাগবে  ১ কেজি ২০০ গ্রা চিকেন ২ চা চামচ রসুন বাটা ১+১/২ চাচামচ আদা বাটা অর্ধেক লেবুর রস  ১/২ কাপ(80 গ্রা) টক দই  ১ চাচামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১/২ চাচামচ নুন  ১+১/২ চাচামচ কলকাতা বিরিয়ানি মশলা একমুঠো বিরিস্তা(ভাজা পেঁয়াজ)   ৪-৫ টেবিলচামচ তেল(ঘি+সাদা তেল)

উপকরণ 

উপকরণ 

বিরিয়ানি'র অন্যান্য উপকরণ  আলু বানাতে লাগবে  ৪ টা মাঝারি সাইজের আলু  ১ চাচামচ হলুদ গুঁড়ো ১ চাচামচ নুন  ঘি+সাদা তেল(ভাজার জন্য) বিরিস্তা বানাতে লাগবে  ৩ টা মাঝারি সাইজের পেঁয়াজ ১/২ কাপ ঘি+১/২ কাপ সাদা তেল  কলকাতা বিরিয়ানি'র গন্ধের জন্য  ৩ ফোঁটা গোলাপ এসেন্স ১+১/২ কেওড়া জল  ৮-৯ ফোঁটা মিঠা আতর ৪ টেবিল চামচ দুধ+১ চিমটি কেশর 

বিরিয়ানি'র মশলা বানাতে লাগবে  ১ চাচামচ শাহী জিরা  ১ চাচামচ শা মরিচ((সাদা মরিচ) ২৫ ছোট এলাচ ১+১/২ জয়িত্রী  ১+১/২ ইঞ্চি দারচিনি  ১/৪ ভাগ জায়ফল  ১ চাচামচ কাবাবচিনি  ৫ টা লবঙ্গ 

বিরিয়ানি'র মশলা বানাতে যে মশলা গুলো লাগবে, সেগুলোকে কম আঁচে শুকনো খোলায় কিছুক্ষন ভেজে নিতে হবে. যখন মশলা থেকে সুন্দর গন্ধ আসবে তখন গ্যাস বন্ধ করে দিন. যখন ঠান্ডা হয়ে যাবে তখন গুড়িয়ে নিলেই কলকাতা বিরিয়ানি'র মশলা তৈরী হয়ে যাবে.

বিরিয়ানি'র মশলা বানানো'র প্রণালী

বিরিয়ানি বানানো'র শুরুতে প্রথমেই বিরিস্তা বানিয়ে নিতে হবে. একটা প্যান এ ১/২ কাপ ঘি আর ১/২ কাপ সাদা তেল গরম করে, তাতে পাতলা করে কেটে রাখা পেঁয়াজগুলো সোনালী ও মচমচে করে ভেজে নিতে হবে. পেপার ন্যাপকিন বিছানো প্লেট এ তুলে রাখতে হবে.

কলকাতা চিকেন বিরিয়ানি বানানো'র প্রণালী

প্রথমেই আলুগুলোর খোসা ছাড়িয়ে, অর্ধেক করে কেটে নিতে হবে, তারপর নুন, হলুদ গুঁড়ো আর ৪-৫ কাপ জল দিয়ে প্রেসার কুকার-এ, ২ টা সিটি দিয়ে সেদ্ধ করে নিতে হবে.

বিরিয়ানি'র আলু বানাতে

সেদ্ধ হওয়া আলু যখন সম্পূর্ণ ঠান্ডা হয়ে যাবে তখন ওগুলোকে বিরিস্তা বানানোর তেল এ সোনালী করে ভেজে তুলে রাখতে হবে.

বিরিয়ানি কাট চিকেন বা অপেক্ষাকৃত বড়ো সাইজের চিকেনের টুকরো নিতে হবে, তাতে টক দই, কাশ্মীরি লঙ্কা'র গুঁড়ো, আদা-রসুন বাটা, বিরিয়ানি মশলা, লেবু'র রস, বিরিস্তা আর নুন দিয়ে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা ম্যারিনেড করতে হবে. 

চিকেন ম্যারিনেড করতে

চিকেন ম্যারিনেড হবার পর, বিরিস্তা ভাজার অবশিষ্ট  তেল এ ভালোভাবে কষে নিন, কষা হলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে সুসিদ্ধ করে নিন. তারপর গ্রেভিটা একটু শুকিয়ে নিন. 

বিরিয়ানি'র চিকেন বানাতে

বিরিয়ানি বানাতে সরু,লম্বা, সুগন্ধি বাসমতি চাল বা দেরাদুন চাল ব্যবহার করবেন. সেক্ষেত্রে অবশ্যই চালটা পুরানো হতে হবে, নতুন চাল এ বিরিয়ানি ভালো হবে না. চালটাকে ভালোভাবে ৫-৬ বার ধুয়ে, ৩০ মিনিটের জন্য জল এ ভিজিয়ে রাখুন.  

বিরিয়ানি'র ভাত বানাতে

৩০ মিনিট পরে একটা বড়ো পাত্রে'র ৩/৪ ভাগ জল ভর্তি করে, তাতে নুন, সাদা তেল, তেজপাতা আর গোটা গরম মশলা দিয়ে ফুটতে দিন. জল ফুটে গেলে তাতে জল ঝরানো চাল টা দিয়ে ৮০ শতাংশ সেদ্ধ করতে হবে. অর্থাৎ চালগুলো ঠিক এতটা সেদ্ধ হেবে যে দুই আঙুলের চাপে চ্যাপ্টা হয়ে যাবে কিন্তু পিষে যাবে না.

কলকাতা বিরিয়ানি সুগন্ধের জন্য বিখ্যাত, তাই গন্ধের জন্য, ৪ টেবিল চামচ উষ্ণ দুধ নিয়ে তাতে কেশর ভিজিয়ে রেখে, একে একে কেওড়া জল, গোলাপ এসেন্স বা ১ চাচামচ গোলাপ জল, মিঠা আতর ভালোভাবে মিশিয়ে নিতে হবে.

বিরিয়ানি'র সুগন্ধের জন্য

একটা মোটা তলদেশ যুক্ত পাত্রে, পুরু করে তেজপাতা বিছিয়ে, তারউপর ১/২ ইঞ্চি-৩/৪ ইঞ্চি পুরু করে ভাত বিছিয়ে, তারওপর ২ টা চিকেন'র টুকরো, 3 টুকরো আলু, ৩-৪ টেবিল চামচ মাংসের গ্রেভি, ৩-৪ চাচামচ কেশর-গোলাপ জল-কেওড়া জল-মিঠা আতর মেশানো দুধ, ২-৩ চাচামচ ঘি, ১/২ চাচামচ নুন, ১/২ চাচামচ বিরিয়ানি মশলা আর একমুঠো বিরিস্তা ছড়িয়ে দিন.

স্তরে স্তরে কিভাবে বিরিয়ানি সাজাবেন

একইভাবে সব স্তর গুলো সাজিয়ে নেবার পর, একেবারে শেষ স্তরে বাকি ভাতটা সাজিয়ে, তারউপর ৩-৪ চাচামচ ঘি, এ চিমটি বিরিয়ানি মসলা, ১/২ চা চামচ নুন আর সেদ্ধ ডিম্ সাজিয়ে দিন. বিরিয়ানি সাজানো হয়ে গেছে, এবার পাত্রের মুখটা  ঢেকে দিন. 

বিরিয়ানি'র পাত্রটা গ্যাস এর একদম কম আঁচে দম এ বসান. আরেকটা জলভর্তি ভারী পাত্র ওই বিরিয়ানি পাত্রে'র উপর বসিয়ে দিন আর ৩০ মিনিট মতন ভালোভাবে দম এ রান্না  হতে দিন. 

দম এ বিরিয়ানি রান্না'র প্রণালী

বিরিয়ানি তৈরী হয়ে গেলে যেকোনো মোগলাই স্টাইল চিকেন বা মটন কারি যেমন চাপ বা রেজালা'র সাথে পরিবেশন করুন. 

কলকাতা বিরিয়ানি'র পরিবেশন প্রণালী

Thank you

For more recipes visit: 

www.spicypunch.com